শিরোনাম

  তুরাগে শিশু শ্রমিক হত্যার বিচারের দাবীতে শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন   রুপগঞ্জে চতুর্থ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের পর হত্যা বিচারের দাবিতে মানববন্ধন   তুরাগে উত্তরা মডেল একাডেমির প্রাঙ্গণে (এসডিজির) কর্মশালা অনুষ্ঠিত   সিলেটে “দৈনিক স্বাধীন বাংলা”র প্রতিনিধি সম্মেলন ও গুণীজন সংবর্ধনা   এ সময়ের জনপ্রিয় নির্মাতা সাইফুল ভূইয়া “আর এম মিউজিক” ব্যানারে আমাদের মাঝে নতুন চমক নিয়ে আসছে   টঙ্গীর মিলগেটে ১৪টি তুলার গোডাউনের আগুন নিয়ন্ত্রণে   তুরাগে মোবাইল ও ইলেক্ট্রনিক্সের দোকানে চুরির ঘটনায় দুই চোর গ্রেফতার   দক্ষিণখানে ব্যবসায়ীকে প্রকাশে গুলি করে হত্যার অভিযোগে ৬ জন গ্রেফতার : দু’টি আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্বার   রাজধানীতে ১৪ হাজার মাস্ক বিতরণ ডিএমপি’র   রাজধানীতে ছিনতাইকারী চক্রের ১৪ সদস্য গ্রেফতার : ১৮৩ মোবাইল ফোন জব্দ

আজ বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৬:৪৬ পূর্বাহ্ন


প্রতিবেলা একদম মাপমতো রান্না কারও পক্ষেই সম্ভব নয়। কখনো কম, কখনো বেশি হতেই পারে। রাতের বেঁচে যাওয়া ভাত নিয়ে সকালে মুশকিলে পড়তে হয় অনেককেই। কিন্তু একটু বুদ্ধি খাটালে এই বাসি ভাত দিয়েই তৈরি করা যায় অনেকরকম সুস্বাদু খাবার। আজ চলুন জেনে নেয়া যাক, বাসি ভাত দিয়ে সুস্বাদু তাওয়া পোলাও তৈরির রেসিপি-

উপকরণ:
২ টেবিল চামচ মাখন
২টি পেঁয়াজ কুচি
১.৫ টেবিল চামচ আদা রসুনের পেস্ট
১.৫ টি সবুজ ক্যাপসিকাম কুচি
৪টি টমেটো কুচি
ধনেপাতা কুচি
২ টেবিল চামচ পাও ভাজি মশলা
লবণ
২টি কাঁচা মরিচ কুচি
১ টেবিল চামচ পানি
১ কাপ সিদ্ধ মটরশুঁটি
২টি সিদ্ধ আলু কুচি
৩ কাপ ভাত।

প্রণালি:
প্রথমে প্যানে মাখন বা তেল গরম করে নিন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ কুচি বাদামি হয়ে এলে এতে আদা রসুনের পেস্ট দিয়ে দিন।

আদা রসুনের পেস্ট কিছুটা নরম হয়ে আসলে এতে ক্যাপসিকাম কুচি দিয়ে দিন। এরপর এতে টমেটো কুচি, ধনেপাতা কুচি, পাও ভাজি মশলা, লবণ, কাঁচা মরিচ কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

টমেটো নরম হয়ে আসলে পানি দিয়ে দিন। এতে মটরশুঁটি, আলু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে ভাত, ধনেপাতা কুচি, লবণ ভালো করে মিশিয়ে কিছুক্ষণ নাড়ুন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার তাওয়া পোলাও।

আরও পড়ুন