উত্তরায় কমিউনিটি পুলিশিং ডে ২০২০ পালিত       রোববার লেনদেন চালু জিল বাংলা সুগারের       জাপার ঢাকা বিভাগীয় সাংগঠনিক সমন্বয় কমিটির সভা রোববার       পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসছে আজ       ফ্রান্সে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন প্রতিবাদে উত্তরায় রাজপথ কাপালেন ধর্মপ্রাণ লাখো মুসলমান।        তুরাগে তৌহিদী জনতার উদ্যোগে ফ্রান্সে মহানবী (সা:) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল       বেনাপোলে পরিত্যক্ত অবস্থায় ১টি ওয়ান শুটার গান ও দুই রাউন্ড গুলি উদ্ধার       বিশ্বের ৩ কোটি ২৭ লাখের বেশি মানুষ করোনা থেকে সুস্থ       আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ২১       নির্বাচনে অংশ নেয়ার আগেই হেরে যায় বিএনপি -ওবায়দুল কাদের    

আজ শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৯:৩২ অপরাহ্


প্রতিবেলা একদম মাপমতো রান্না কারও পক্ষেই সম্ভব নয়। কখনো কম, কখনো বেশি হতেই পারে। রাতের বেঁচে যাওয়া ভাত নিয়ে সকালে মুশকিলে পড়তে হয় অনেককেই। কিন্তু একটু বুদ্ধি খাটালে এই বাসি ভাত দিয়েই তৈরি করা যায় অনেকরকম সুস্বাদু খাবার। আজ চলুন জেনে নেয়া যাক, বাসি ভাত দিয়ে সুস্বাদু তাওয়া পোলাও তৈরির রেসিপি-

উপকরণ:
২ টেবিল চামচ মাখন
২টি পেঁয়াজ কুচি
১.৫ টেবিল চামচ আদা রসুনের পেস্ট
১.৫ টি সবুজ ক্যাপসিকাম কুচি
৪টি টমেটো কুচি
ধনেপাতা কুচি
২ টেবিল চামচ পাও ভাজি মশলা
লবণ
২টি কাঁচা মরিচ কুচি
১ টেবিল চামচ পানি
১ কাপ সিদ্ধ মটরশুঁটি
২টি সিদ্ধ আলু কুচি
৩ কাপ ভাত।

প্রণালি:
প্রথমে প্যানে মাখন বা তেল গরম করে নিন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ কুচি বাদামি হয়ে এলে এতে আদা রসুনের পেস্ট দিয়ে দিন।

আদা রসুনের পেস্ট কিছুটা নরম হয়ে আসলে এতে ক্যাপসিকাম কুচি দিয়ে দিন। এরপর এতে টমেটো কুচি, ধনেপাতা কুচি, পাও ভাজি মশলা, লবণ, কাঁচা মরিচ কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

টমেটো নরম হয়ে আসলে পানি দিয়ে দিন। এতে মটরশুঁটি, আলু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে ভাত, ধনেপাতা কুচি, লবণ ভালো করে মিশিয়ে কিছুক্ষণ নাড়ুন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার তাওয়া পোলাও।

আরও পড়ুন