শিরোনাম

  নবগঠিত ছাত্রদলের আহ্বায়ক কমিটি বাতিলের দাবিতে বেনাপোলে সংবাদ সম্মেলন   ছাত্রছাত্রীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধূলায় মনেযোগ দিতে হবে …যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী   টঙ্গীতে ৮শ’ পিচ ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার   বেনাপোল কাস্টমের হয়রানির প্রতিবাদে বিক্ষোভ করেছে স্টাফ অ্যাসোসিয়েশন   টঙ্গীতে মোবাইলে ফেসবুক চালাতে না দেওয়ায় স্কুল ছাত্রীর আত্মহত্যা   বেনাপোলে পুলিশের অভিযান ভারতীয় মাদক সহ আটক-৭   ভারত বাংলাদেশ মৈত্রী সাইকেল র‌্যালী দলকে বেনাপোলে সংবর্ধনা   বেনাপোলস্থ চট্রগ্রাম বিভাগীয় সমিতি’র উদ্যোগে মুক্তিযোদ্ধা ও এতিম শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ   শার্শায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত   উত্তরখানে বিট পুলিশিং কার্যালয় উদ্বোধন

আজ বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৫:৫১ পূর্বাহ্ন


স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে কী কী অ্যাপ ইনস্টল করেছেন তা পুনরায় খেয়াল করার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। টিকটকের উন্নত ভার্সন হিসেবে দাবি করা একটি ভুয়া অ্যাপ সম্পর্কে সতর্ক করেছেন জেডস্কেলারের গবেষকরা। ‘টিকটক প্রো’ নামক এই অ্যাপে বিপজ্জনক স্পাইওয়্যার রয়েছে বলে জানান গবেষকরা।

তার মতে, ‘উদ্বেগের ব্যাপার হলো একবার ইনস্টল হয়ে গেলে এই ভুয়া অ্যাপ বেশি কিছু বিপজ্জনক কার্যক্রম চালিয়ে যায়।যার মধ্যে রয়েছে আপনার এসএমএসের তথ্য চুরি করা, লোকেশনের তথ্য চুরি করা, ক্যামেরা ব্যবহার করে ছবি তোলা, ফোন নম্বরে কল করা এবং ফেসবুক হ্যাকের চেষ্টা করা।’

দেশাই জানান, অ্যাপস ইনস্টল করার ক্ষেত্রে সবসময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত। কেননা এ ধরনের আক্রমণে তথ্য চুরি করা খুব সহজ। গুগল প্লে স্টোর ব্যতীত অন্য কোনো প্ল্যাটফর্ম থেকে অ্যাপ ইনস্টল করা উচিত নয় এবং অ্যাড, মেসেজে বা ই-মেইলের মাধ্যমের প্রাপ্ত অজানা লিংকগুলোতে ক্লিক না করাটাই নিরাপদ।

কোনো অ্যাপের আইকন হাইড হয়ে গেলে সেটিংস থেকে অ্যাপস অপশনে গিয়ে সার্চ বক্সে অ্যাপটির নাম লিখে তা খুঁজে বের করে মুছে ফেলার পরামর্শ দিয়েছেন তিনি। টিকটক প্রো’র ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

আরও পড়ুন