উত্তরায় কমিউনিটি পুলিশিং ডে ২০২০ পালিত       রোববার লেনদেন চালু জিল বাংলা সুগারের       জাপার ঢাকা বিভাগীয় সাংগঠনিক সমন্বয় কমিটির সভা রোববার       পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসছে আজ       ফ্রান্সে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন প্রতিবাদে উত্তরায় রাজপথ কাপালেন ধর্মপ্রাণ লাখো মুসলমান।        তুরাগে তৌহিদী জনতার উদ্যোগে ফ্রান্সে মহানবী (সা:) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল       বেনাপোলে পরিত্যক্ত অবস্থায় ১টি ওয়ান শুটার গান ও দুই রাউন্ড গুলি উদ্ধার       বিশ্বের ৩ কোটি ২৭ লাখের বেশি মানুষ করোনা থেকে সুস্থ       আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ২১       নির্বাচনে অংশ নেয়ার আগেই হেরে যায় বিএনপি -ওবায়দুল কাদের    

আজ শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৯:২৩ অপরাহ্


মা ইলিশের প্রজনন নিরাপদ করার লক্ষ্যে টানা ২২ দিন (১৩ অক্টোবর মধ্যরাত থেকে ৪ নভেম্বর পর্যন্ত)  সাগর, নদ–নদীতে ইলিশ ধরা বন্ধ থাকবে। মঙ্গলবার (১৩ অক্টোবর) মধ্যরাত থেকে ইলিশ ধরা বন্ধ হয়। নিষেধাজ্ঞার এই সময় ইলিশ শিকার, পরিবহন, মজুত, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় আইনত দণ্ডনীয় অপরাধ।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, নিষিদ্ধকালে কোনোভাবেই দেশের জলসীমায় ইলিশ আহরণের অবৈধ প্রচেষ্টা সফল হতে দেওয়া হবে না। এ সময়ের মধ্যে প্রজনন ক্ষেত্রে কোনোভাবেই মা ইলিশ ধরা যাবে না। মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২০ বাস্তবায়ন উপলক্ষে সোমবার (১২ অক্টোবর) দুপুরে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, মা ইলিশ থাকতে পারে এমন নদীতে কোনো নৌকাকে মাছ ধরতে দেওয়া হবে না। নৌ পুলিশ ও কোস্টগার্ডের টহলের পাশাপাশি অত্যাধুনিক উপায়ে মনিটর করা হবে, যেন কোনো নৌকা বা জাহাজ ইলিশ ধরতে না পারে। এমনকি বিদেশ থেকে কোনো মাছ ধরার যান্ত্রিক নৌযান এলে সেটাকেও আইনানুগ প্রক্রিয়ায় আটক করা হবে।

তিনি বলেন, এ বছর বিশ্বে উৎপাদিত মোট ইলিশের ৮০ ভাগের বেশি বাংলাদেশে উৎপাদিত হয়েছে। ইলিশের আকার ও স্বাদ অন্যান্য বছরের তুলনায় অনেক ভালো।

আরও পড়ুন