শিরোনাম

  বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হওয়ায় শার্শা- বেনাপোল থানা পুলিশ কেক কেটে আনন্দ উদযাপন   সারাদেশের ন্যায় শার্শা উপজেলা ঐতিহাসিক ৭ই মার্চ বিভিন্ন কর্মসূচী পালিত   বেনাপোলে ৫কেজি ভারতীয় গাঁজা সহ মাদক ব্যবসায়ী আটক   কোতয়ালী ও কেরাণীগঞ্জে র‌্যাবের পৃথক অভিযানে ৭ জন গ্রেফতার : গাঁজা ও চোলাই মদ উদ্বার   বেনাপোলে ভারতীয় গাঁজা সহ যুবক আটক   রাজধানীতে ৯০০ লিটার চোলাই মদসহ আটক ৪   রাজধানীতে বিপুল পরিমান দেশি-বিদেশী মদ বিয়ারসহ এক মাদককারবারি গ্রেফতার   শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষকে ফগার মেশিন হস্তান্তর করলো ডিএনসিসি   সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির  হত্যা ও নির্যাতনের  প্রতিবাদে উত্তরায় মানববন্ধন   দেশব্যাপী সাংবাদিক নির্যাতন, হয়রানী ও হত্যার প্রতিবাদে উত্তরায় মানববন্ধন

আজ সোমবার, ০৮ মার্চ ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ন


মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন জো বাইডেন। সোমবার (১ ফেব্রুয়ারি) মিয়ানমারের সেনাবাহিনীর হাতে ক্ষমতাশীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) দলের নেত্রী অং সান সু চিসহ কয়েকজন নেতাকে আটকের ঘটনায় এই হুশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে, মিয়ানমারের এই ঘটনাকে ‘গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে সরাসরি আক্রমণ’ বলে অভিহিত করেছেন বাইডেন।

এক বিবৃতিতে সদ্য ক্ষমতা গ্রহণ করা বাইডেন বলেন, ‘গণতন্ত্র প্রতিষ্ঠার পথে এগিয়ে যাওয়ায় বিগত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র বার্মার (মিয়ানমার) ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল। কিন্তু এর বিপরীত কিছু হলে আমাদের কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আইনের বিষয়টি পর্যালোচনা করবেন এবং এই বিষয়ে পদক্ষেপ নেবেন। গণতন্ত্র প্রতিষ্ঠায় হুমকি দেখা দিলে যুক্তরাষ্ট্র এটি প্রতিহত করবে।’

দীর্ঘদিন থেকে সেনাবাহিনীর শাসনে থাকা মিয়ানমার গত কয়েক দশক ধরে গণতন্ত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গিয়েছিল বলে মনে করেন বিশ্লেষকরা। কিন্তু সোমবার সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ কয়েকজন মন্ত্রীকে আটক করে দেশটির সেনাবাহিনী। পাশাপাশি এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে একজন জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এতে মিয়ানমারের গণতন্ত্র প্রতিষ্ঠার প্রক্রিয়া আবারও পিছিয়ে যাবে বলে বিভিন্ন আন্তর্জাতিক মহল আশঙ্কা প্রকাশ করছেন।

আরও পড়ুন