আজ শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০২:৪২ অপরাহ্


করোনা মহামারি থেকে মার্কিনিদের বাঁচাতে হলে এখনই আগামী প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু করুন। ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে এই কথা বলেছেন সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতা গ্রহণের অপেক্ষায় থাকা জো বাইডেন। তিনি দাবি করেছেন, সহায়তা না করলে করোনা মহামারিতে আরো বহু মার্কিন নাগরিকের মৃত্যু হবে এবং ট্রাম্পের সহায়তা ছাড়া আগামীতে তার নেতৃত্বাধীন প্রশাসনের দ্রুত ভ্যাকসিন বিতরণের সক্ষমতা ক্ষতিগ্রস্ত হতে পারে।

স্থানীয় সময় সোমবার (১৬ নভেম্বর) ডেলাওয়ারে শ্রমিক ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘সমন্বয় না করলে আরো বহু মানুষের মৃত্যু হতে পারে।’ মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এই তথ্য জানিয়েছে।

গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন ডোনাল্ড ট্রাম্প। ফলে বিজয় নিশ্চিত হওয়ার পরও বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আইনগত প্রক্রিয়া এখনো শুরু করেননি ট্রাম্প নিযুক্ত দেশটির জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের প্রশাসক। এই প্রক্রিয়া শুরু হলে বাইডেন শিবির বাজেট, গোয়েন্দা প্রতিবেদন এবং কেন্দ্রীয় সংস্থাগুলোর তথ্য পাওয়া শুরু করবে। তবে এখনো তার কিছুই শুরু না হওয়ায় আগামী ২০ জানুয়ারি নির্বিঘ্ন ক্ষমতা হস্তান্তর নিয়ে সন্দিহান হয়ে উঠেছেন অনেকেই।

জো বাইডেন বলেন, ‘এখনই কিংবা যত তাড়াতাড়ি সম্ভব সমন্বয় শুরু করা জরুরি। প্রেসিডেন্ট সহযোগিতা করলে এটা খুবই সহজ হয়ে উঠবে।’

আরও পড়ুন