আজ শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০২:১১ অপরাহ্


আর্মেনিয়ায় ক্ষেপণাস্ত্র হামলায় নাগোর্নো-কারাবাখ অঞ্চলে ২১ জন নিহত হয়েছে বলে অভিযোগ করেছে আজারবাইজান। বুধবার (২৮ অক্টোবর) এ ক্ষেপণাস্ত্র হামলা চালায় আর্মেনিয়া। এ হামলায় আহত হয়েছে অনেকে। যদিও হামলার কথা অস্বীকার করেছে আর্মেনিয়া। উল্টো তারা অভিযোগ করেছে আজারবাইজানের স্বশস্ত্র বাহিনী নাগোর্নো-কারাবাখ অঞ্চলে বেসামরিক লোকজনের ওপর হামলা চালিয়েছে।

আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ২১ জন নিহত হওয়ার বিষয়ে আজারবাইজানের প্রেসিডেন্টের মুখপাত্র হিকমেত হাজিয়েভ বলেছেন, ‘আর্মেনিয়া জনবহুল বার্দায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এ ঘটনায় অনেক হতাহত হয়েছে। ২১ জন নিহত হওয়ার পাশাপাশি ৭০ জন আহত হয়েছে।’

এদিকে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ান জানিয়েছেন নাগোর্নো-কারাবাখ সংলগ্ন তাদের সীমান্তের কাছাকাছি পৌঁছেছে রাশিয়ার বর্ডার গার্ড।

তিনি বলেন, ‘এটা তো বিশেষ কিছু নয়। রাশিয়ান বর্ডার গার্ড বাহিনী তুরস্ক ও ইরানের সঙ্গে আর্মেনিয়ার সীমান্তে পৌঁছেছে। এর পাশাপাশি রাশিয়ান বর্ডার গার্ড বাহিনী আর্মেনিয়ার দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম সীমান্তেও এসেছে।’

২৮ সেপ্টেম্বর থেকে নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধে অবতীর্ণ হয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। একাধিকবার যুদ্ধবিরতি ঘোষণার পরও একে অপরকে দোষারোপ করে সেই বিরতি ভঙ্গ করেছে। চালিয়ে যাচ্ছে যুদ্ধ। এর আগে ১৯৯১ সালে এ অঞ্চল নিয়ে যুদ্ধে ৩০ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল।

আরও পড়ুন