শিরোনাম

  নবগঠিত ছাত্রদলের আহ্বায়ক কমিটি বাতিলের দাবিতে বেনাপোলে সংবাদ সম্মেলন   ছাত্রছাত্রীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধূলায় মনেযোগ দিতে হবে …যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী   টঙ্গীতে ৮শ’ পিচ ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার   বেনাপোল কাস্টমের হয়রানির প্রতিবাদে বিক্ষোভ করেছে স্টাফ অ্যাসোসিয়েশন   টঙ্গীতে মোবাইলে ফেসবুক চালাতে না দেওয়ায় স্কুল ছাত্রীর আত্মহত্যা   বেনাপোলে পুলিশের অভিযান ভারতীয় মাদক সহ আটক-৭   ভারত বাংলাদেশ মৈত্রী সাইকেল র‌্যালী দলকে বেনাপোলে সংবর্ধনা   বেনাপোলস্থ চট্রগ্রাম বিভাগীয় সমিতি’র উদ্যোগে মুক্তিযোদ্ধা ও এতিম শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ   শার্শায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত   উত্তরখানে বিট পুলিশিং কার্যালয় উদ্বোধন

আজ রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৭:১৬ অপরাহ্


চামড়া ও চামড়াজাত পন্য, পাদুকা, হালকা প্রকৌশল ও চামড়া শিল্প খাতের ২৫০ প্রতিষ্ঠানের পণ্য উৎপাদন প্রক্রিয়াকে বিশ্বমানের করে গড়ে তুলতে সহায়তা করবে সরকার। এসব খাতের পন্য উৎপাদনে আধুনিক সুযোগসুবিধাসহ শিল্প এলাকায় অবকাঠামো উন্নয়নে ৩৪০ কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে। এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (ইসিফোরজে) প্রকল্পের আওতায়  বাস্তবায়ন করছে বানিজ্য মন্ত্রণালয়। এতে অর্থায়ন করছে বিশ্বব্যাংক।

ইআরএফ সাধারন সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চালনায় প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনায় অংশ নেন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক-১ মো. আবু ছাঈদ জোয়ারদার, উপ-প্রকল্প পরিচালক-৩ শেখ মো. আব্দুর রহমান, প্রকল্প ব্যবস্থাপক মো. লুৎফর রহমান, পিআইএফআইসি কর্মসূচীর টিম লিডার সবুজ এ ইকবাল প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয় বুধবার (৯ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে ওই তহবিল অবমুক্ত করা হবে। বানিজ্য মন্ত্রণালয় আশা করছে, প্রকল্পটি বাস্তবায়ন হলে তৈরি পোশাক খাতের বাইরে আলোচ্য চারটি খাতের নির্বাচিত শিল্প কারখানা আধুনিক প্রযুক্তিসম্পন্ন বিশ্বমানের পন্য উৎপাদন করতে সক্ষম হবে। তহবিল থেকে অনুদান প্রদানের লক্ষ্যে শিল্পোদ্যোক্তা, ব্যবসায়ী গোষ্ঠী বা কনসোর্টিয়ামের কাছ থেকে আবেদন নেওয়া হবে।

পাবলিক ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটি ফর ইনফ্রাস্ট্রাকচার কনস্ট্রেইন্টস (পিআইএফআইসি) কর্মসূচীর মাধ্যমে শিল্প এলাকায় অবকাঠামো উন্নয়নের বিষয়টি বাস্তবায়ন করা হবে। বিশেষত পানি শোধন ব্যবস্থা, পরিবেশবান্ধব পন্য উৎপাদনে যৌথ উদ্যোগে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) স্থাপন, বিশেষায়িত ওয়্যারহাউজ, মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা, পয়:নিষ্কাশন ব্যবস্থাপনাসহ অবকাঠামো বাস্তবায়ন হবে পিআইএফআইসি অধীনে। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে বানিজ্য মন্ত্রণালয় ও বিশ্বব্যাংক।

কর্মশালায় জানানো হয়, এ অনুদানের মাধ্যমে রপ্তানি সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে অবকাঠামোগত প্রতিবন্ধকতা দূর করা এবং উৎপাদন, কর্মসংস্থান ও রপ্তানি বাড়াতে অবদান রাখা।

আরও পড়ুন